আমার সম্পর্কে

আমার ফটো
Bangladesh
M.A. in English Literature under National University. My Home District in Comilla.

রবিবার, ২৪ জানুয়ারী, ২০১৬

স্বপ্ন

আকাশ!
তোর পা ঘেষে দাড়িয়ে থাকা ঘরটি আমার।
সাতশো বছর আগে,
আজ থেকে ঠিক সাতশো বছর আগে,
এমনই এক রক্তিম গোধূলিতে
তোর হেলে পড়া পা আশ্রয় চেয়েছিল।
আমি না করতে পারি নি!
তোর নিদারুণ কষ্ট লাঘব করবো বলে
এই ঘরটি বানিয়েছি।
জানিস!
আজো পর্যন্ত থাকা হয়নি একটি বারও।
কত সংগ্রাম!
কত লাঞ্ছনা, বঞ্চনা, তীব্রতা!
ঝরের পরে ঝর আঘাত করেছে ভেঙ্গে দিতে।
তুমুল বৃষ্টি চেয়েছিল ভাসিয়ে দিতে।
জলোচ্ছাস, ঘূর্নিঝড়েরা জোট বোধেছিল গ্রাস করতে।
সূর্য্য চেয়েছিল পুড়িয়ে ছাঁই করে দিতে।
আমি পিছপা হয় নি।
চাঁদের আলোয় একটু একটু করে ঘর বানিয়েছি।
আমি কৃতজ্ঞ সেই চাঁদের কাছে।
তাঁর রূপালী আলো আমায় সাহস জুগিয়েছে।
সাহায্য করেছে ঘর বানাতে।
অথচ আজ তুই অনেক দূরে।
আমার ঘরের চালে পা দিয়ে দিব্যি দাড়িয়ে আছিস।
দূরে পশ্চিমে তাকিয়ে দেখি তুই পা ফেলে দাড়িয়ে আছিস।
আমি আনন্দে লাফিয়ে উঠি।
হাজার মাইল দৌড়ে গিয়ে দেখি তুই নেই।
দূরে,
আরো দূরে!
হাজার মাইল দূরে দাড়িয়ে আছিস ঘরের চালে।
তুই কি জানিস না,
আমি তোকে চাই না।
আমি আমার ঘরটিকে চাই।
যে ঘরে স্বপ্ন আছে বেঁচে থাকার।
যে ঘরে ছোট্ট একটা সংসার হবে।
নতুন একটা আলোকজ্জল পৃথিবী হবে।
সেই ঘরটি আমায় ফিরিয়ে দে।
আমি তোর সকল কষ্ট মুছে দেবো।
তোর বুক থেকে মুছে দেবো নীলের আস্তরন।
শুধু আমার ঘরটি ফিরিয়ে দে,
ফিরিয়ে দে, ফিরিয়ে দে।


৯জানুয়ারি ২০১৬

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন