আমার সম্পর্কে

আমার ফটো
Bangladesh
M.A. in English Literature under National University. My Home District in Comilla.

রবিবার, ৩ জুলাই, ২০১১

উপলব্ধি-২

যদি বলি নস্টালজিয়া, তবে হবে ভুল
যদি বলি সত্য তবে হারাবো সব কূল।
সামনে আমার যে পথ আছে বালুর আস্তরন
হাঁটতে গেলে হোচট খেয়ে হচ্ছি অচেতন।
কল্পনা যা দেখছি আমি কল্প লোকে ভেসে
চেয়ে দেখ অধরাতেই থাকবে অবশেষে।

এ দেশ আমার গর্ব করে বলছি বারেবার
এই দেশেতে জন্মে আমি করছি অহংকার।
রূপ লাবন্যে ভরা এ দেশ ভারী চমৎকার
রূপের গুনে মজে আমি করছি নমস্কার।

ভন্ডামিতে ভরা এদেশ চোরের অভাব নাই
তবু আমি অহংকারের ঝান্ডা বয়ে যাই।
বিচার বুদ্ধি যেটুক তাহা ঠুটু জগন্নাথ
নিজের কাজে নির্বিচারে মারছি পরের জাত।
হুকুম আমায় না পায় ছুতে আমার হুকুমদারি
কে আমাকে ঠেকাবে ভাই এদেশ আমার বাড়ি।

বুকের কাপড় ঘুড়ির লেজের রূপ নিয়েছে আজ
কেন জানি এখন তারা থাকতে চায়না ভাজঁ।
নিচের কাপড় বালির সাথে সন্ধি পেতে তাই
হরেক রকম চিত্র এঁকে যাচ্চে অযথাই।

হকার আছে, ভিক্ষুক আছে পথের মোরে মোরে
টিকে থাকার যুদ্ধে তারা পায়ের সাথে ঘুরে।
তারাও নয় খুব ভাল লোক কিছু মানুষ ছাড়া
স্বার্থের আশায় তারাও ভাই অন্যকে দেয় তাড়া।

সত্য আমি সঠিক পথে চলবো আজীবন
বুকের উপর হাত রাখিয়া এই করিলাম পণ।
এমন মানুষ এই জগতে খুঁজে পাওয়া ভাড়
ওয়াদা কেউ করলেও ভাই পন্ডু হবে তার।

মুখে মুখে আমরা শালা রাজা মন্ত্রী হই
কাজের বেলায় আর ফুটেনা মিষ্টি কথার খই।
এই দেশেতে আইন-কানুনের হাত পা অনেক বেশি
তাইতো আমরা সোনার দেশে সোনার বাংলাদেশি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন