আমার সম্পর্কে

আমার ফটো
Bangladesh
M.A. in English Literature under National University. My Home District in Comilla.

বুধবার, ১৬ নভেম্বর, ২০১৬

জোৎস্না খাওয়ার রাত

কত জায়গায় কত খেলাম
কত কিছুর মজা নিলাম
ঘরের খাবার পরের খাবার
স্বজন প্রীতির ডজন খাবার
বনের খাবার জলার খাবার
লাল প্রেমিকার ঠোটের খাবার
হাজার কূলের হাজার খাবার
আমার পেটের ধন।
তবু আমার পেটে যেন চলছে অনটন।
আজকে আমার খাবার দেখি আসমানেতে সাটা
এত দূরের খাবার খেতে কেমনে বাড়াই পা টা।
ধীর পায়েতে হেটে হেটে পুকুর ঘাটে এসে
জোৎস্না খাওয়ার পণ করেছি জলের ধারে বসে।
নিত্য দিনের নিয়ম ভাঙ্গার নতুন অজুহাত
কে আমাকে রুখতে পারে
আজকে আমার জোৎস্না খাওয়ার রাত।

শশুর বাড়ির পোয়া পিঠা এই কপালের ধন
যদিও বা পাই কোন দিন খাবো কতক্ষন।
জেলের খাবার নলার খাবার
চুলার খাবার ধূলার খাবার
চা দোকানের চুটকি খাবার
ফিরনী খাওয়ার স্বাদ জাগে না জোৎস্না খাওয়ার লোভে
আজকে সকল জোৎস্না শুধুই আমার খাবার হবে।

একটু খানি টিফিন ভরে রোজ সকালে ছুটি
ভাত-রুটির ঐ জটলা খাবার ধরছে চেপে টুটি।
ডালের ফুরুৎ ডিমের পোজে জীবন ফানাফানা
আজকে আমি জোৎস্না খাবই যে যাই করুক না না।

এমন খাবার এটাই প্রথম জন্ম-বংশ-কুলে
খাবই খাব যতই থাকুক আমার প্রতিকূলে।
খেজুর রসে ভাপা পিঠা
জ্বালে জ্বালে বাড়ে মিঠা
চিতই পিঠা সেপাই পিঠা
পাটিশাপটার পরে
ঝলসানো এই চাঁদের পিঠা আজকে আমার ঘরে।
এই পিঠাতে জোৎস্না ঝরে আকুল করে প্রাণ
আজকে আমি জোৎস্না খাব সমুদ্র সমান।

১৪-১১-২০১৬

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন